বিরক্তিকর এসএমএস বন্ধ করবেন যেভাবে

মোবাইল ব্যবহারের যন্ত্রণার নাম হচ্ছে এসএমএস। বিশেষ করে বিভিন্ন কোম্পানির অনাকাঙ্ক্ষিত প্রমোশনাল এসএমএসে নাভিশ্বাস উঠার পালা। এবার মোবাইলে অনাকাঙ্ক্ষিত বিভিন্ন প্রমোশনাল এসএমএস বন্ধে গ্রাহকদের সচেতন করছে বিটিআরসি।

প্রমোশনাল এসব এসএমএসে বিরক্ত হলে তা বন্ধ করার উপায় চালু ছিলো পূর্বেই। বিটিআরসি বেশ কয়েক বছর আগেই গ্রাহকের জন্য এসব এসএমএস বন্ধের অপশন রাখতে মোবাইল ফোন অপারেটরগুলোকে নির্দেশনা দিয়েছে এবং অপারেটরগুলো তা রেখেছেও। তবে প্রচার-প্রচারণা ও সচেতনতার অভাবে সেবাটি সম্পর্কে অনেকেই সেভাবে জানেন না এবং অনাকাঙ্ক্ষিত এসএমএসের ভোগান্তির শিকার হন। গ্রাহকদের বিটিআরসিতে বিস্তর অভিযোগের প্রেক্ষিতে নড়েচড়ে বসেছে কর্তাব্যক্তিরা। এসব বন্ধের ‘ডু নট ডিস্টার্ব বা ডিএনডি’ সেবাটি যেন গ্রাহকরা নেন সেজন্য সচেতনতা তৈরি করতে প্রচারণা শুরু করেছে নিয়ন্ত্রণ সংস্থাটি।

শনিবার এ সেবা সম্পর্কে বিস্তারিত জানিয়ে গণমাধ্যমে তা প্রচারের কার্যক্রম শুরু করেছে তারা। বিটিআরসি বলছে, মোবাইল অপারেটরদের নিত্যনতুন সেবা সম্পর্কে জানতে প্রমোশনাল এসএমএস বা ক্যাম্পেইন সহায়ক ভূমিকা পালন করে। তারপরও ক্ষেত্রবিশেষে গ্রাহকের কাছে এসব বিরক্তিকর বলে প্রতীয়মান হয়। তাই গ্রাহকরা যেন এসব বন্ধ করতে ‘ডু নট ডিস্টার্ব ’ সেবাটি নেন।

প্রমোশনাল এসএমএস না পেতে চাইলে গ্রাহকরা গ্রামীণফোনের ১২১১১০১#, বাংলালিংক ১২১৮*৬# এবং রবি ও এয়ারটেল *৭# ডায়াল করে সেবাটি চালু করতে পারেন।

এর আগে যখন তখন এমনকি মাঝ রাতের পরও আসা এসএমএসের অত্যাচার থেকে গ্রাহকদের বাঁচাতে ২০১৮ সালের অক্টোবরে কঠোর হওয়ার নির্দেশনা দিয়েছিলো টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। বিটিআরসি সে অনুযায়ী পদক্ষেপও নিয়েছে। রাত ১২টা থেকে ভোর পর্যন্ত গ্রাহকদেরকে কোনো এসএমএস না পাঠাতে নির্দেশনা দিয়েছিলো বিটিআরসি। নিয়ন্ত্রক সংস্থাটি এবার ‘ডু নট ডিস্টার্ব’ সেবাটির প্রচার শুরু করলো।

Avatar

মৃণ্ময়ী মেঘ

জন্ম- ২০ এপ্রিল ২০২১ 
আগ্রহ – কবিতা, গল্প ও টেক রিভিউ, বিজ্ঞান
ময়মনসিংহ।

One thought on “বিরক্তিকর এসএমএস বন্ধ করবেন যেভাবে

  • Avatar
    May 1, 2021 at 8:32 pm
    Permalink

    ধন্যবাদ

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: