ওয়ার্নারকে ছুঁড়ে ফেলে হায়দরাবাদের নতুন অধিনায়ক উইলিয়ামসন

একদিকে পড়তি ফ্রম, অন্যদিকে একের পর হার। অস্ট্রেলিয়ান মারকুটে ওপেনার ডেভিড ওয়ার্নার এবার কেমন যেন একটু অচেনা, অজানা। চিরচেনা বিধ্বংসী ওয়ার্নারকে যেন খুঁজেই পাওয়া যাচ্ছে না।ব্যাটে যে একেবারেই রান নেই, তা নয়। কিন্তু রান করতে প্রচুর বল হজম করছেন, যা মোটেও টি-টোয়েন্টি-সুলভ নয়। তার কোপ এবার পড়েছে হায়বরাবাদের উপর।

ওয়ার্নারের এমন ঢিমেতালা ব্যাটিংয়ের ছাপ যখন পুরো ফ্র্যাঞ্চাইজির ওপর, তখন ছয় ম্যাচে মাত্র একবার জয় পেয়েছে হায়দরাবাদ। ফলাফল হচ্ছে তারা একদম পয়েন্ট তালিকার তলানিতে। নিজেদের ইতিহাসে এত বাজে অবস্থা এর আগে কখনো হয়নি হায়দরাবাদের। অথচ এই ডেভিড ওয়ার্নারের অধিনায়কত্বেই এসেছে সানরাইজার্স হায়দরাবাদের যত সাফল্য। ২০১৬ সালের শিরোপাও এই ওয়ার্নারই জিতিয়েছিলেন। ব্যক্তিগত নৈপুণ্যে আইপিএলের ইতিহাসের শ্রেষ্ঠতম বিদেশি ব্যাটসম্যানদের মধ্যে এই অস্ট্রেলিয়ান ওপেনারের নাম থাকবেই। কিন্তু এবারের ম্যাড়মেড়ে পারফরম্যান্সে বিরক্ত হায়দরাবাদ কর্তৃপক্ষ। তারা বুঝেছে, ফর্মহীন ওয়ার্নারকে দলে রাখার চেয়ে বেঞ্চে থাকা জেসন রয়ের মতো ব্যাটসম্যানকে বাজিয়ে দেখা ভালো, যার সঙ্গে জাতীয় দলে সানরাইজার্স হায়দরাবাদের আরেক বিদেশি জনি বেয়ারস্টোর দুর্দান্ত বোঝাপড়া আছে। ফলাফল, অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে ওয়ার্নারকে। ফ্র্যাঞ্চাইজিটি নতুন অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে নিউজিল্যান্ডের অধিনায়ক কেইন উইলিয়ামসনকে।

ফ্রাঞ্চাইজিটির শুরু থেকে ওয়ার্নার দলের অবিচ্ছেদ্য অংশ হয়ে যাওয়ায় হায়বরাবাদ কঠিন সিদ্ধান্ত জানাতে গিয়ে ওয়ার্নার প্রতি সম্মান ও ভালোবাসা প্রকাশ করেছে। এক আনুষ্ঠানিক বিবৃতির মাধ্যমে ওয়ার্নারের ব্যাপারে কঠিন সিদ্ধান্ত নেওয়ার ঘোষণা দেয় হায়দরাবাদ। বিবৃতিতে ফুটে উঠেছে মৌসুমের বাকি ম্যাচে অন্য বিদেশিদের সুযোগ দেওয়ার বিষয়টার কথা, ‘আগামীকালের ম্যাচ ও মৌসুমের বাকি সময়ের জন্য সানরাইজার্স হায়দরাবাদের অধিনায়ক হিসেবে কেইন উইলিয়ামসনকে নির্বাচিত করা হয়েছে। ম্যানেজমেন্ট আরও সিদ্ধান্ত নিয়েছে, রাজস্থান রয়্যালসের বিপক্ষে আগামী ম্যাচে মূল একাদশের বিদেশি খেলোয়াড়দের কম্বিনেশনে পরিবর্তন আনা হবে।’

তাতে ইঙ্গিতটা পরিষ্কার, মূল একাদশ থেকে জায়গা হারাতে চলেছেন ওয়ার্নার। নিয়মিত অধিনায়কের সঙ্গে বিচ্ছেদে হায়দরাবাদের মনে বাজছে করুণ সুর, ‘এই সিদ্ধান্ত নেওয়াটা সহজ ছিল না ম্যানেজমেন্টের জন্য। কারণ, গত কয়েক বছরে আমাদের ফ্র্যাঞ্চাইজির জন্য ডেভিড ওয়ার্নারের প্রচুর অবদান রয়েছে। আশা করি মৌসুমের বাকি সময়ে ডেভিড আমাদের মাঠের ভেতরে ও বাইরে সাফল্য অর্জনের জন্য সাহায্য করে যাবে।’

উইলিয়ামসন এবারই যে প্রথম সানরাইজার্সের অধিনায়ক হলেন, তা নয়। ২০১৮ সালে বল টেম্পারিং-কাণ্ডে ওয়ার্নার যখন নিষিদ্ধ ছিলেন, সেই মৌসুমেও হায়দরাবাদকে নেতৃত্ব দিয়েছিলেন নিউজিল্যান্ডের অধিনায়ক। এবার ওয়ার্নার বাদ গেলে মূল একাদশে জেসন রয়ের ঢোকার সম্ভাবনাই সবচেয়ে বেশি।

শাহীন তাজ

জন্ম ২ জানুয়ারি, গফরগাঁও, ময়মনসিংহ। 
পেশায় কলেজ শিক্ষক। 
আগ্রহ কবিতা, গান, ছড়া ও কথা সাহিত্য। 

ওয়েবজিন সহজাতের উদ্যোক্তা ও নির্বাহী সম্পাদক। 

প্রকাশিত গল্পগ্রন্থ- 
আমার প্রথমা (২০১৪)

কবিতাগ্রন্থ- 
সেলাইকল (২০১৮) 
স্মৃতিগন্ধনগর (২০২০)

মোবাইল- ০১৮৭৮-৩৫৩৫৮৮
ইমেইল- mrshaheentaj@gmail.com 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: